ফেসবুকে অশ্লীল পেইজ চালালে বা উত্ত্যক্ত করলে ২৪ ঘণ্টার মধ্যে আইনি ব্যবস্থা!

ফেসবুক টিপস 19th Jul 16 at 11:55pm 1,511
Googleplus Pint
ফেসবুকে অশ্লীল পেইজ চালালে বা উত্ত্যক্ত করলে ২৪ ঘণ্টার মধ্যে আইনি ব্যবস্থা!

বাংলাদেশ সরকারের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর পক্ষ থেকে বলা হয়েছে ফেসবুকে ব্যবহারকারীদের নিরাপত্তা বিধান করতে তারা সচেষ্ট। এখন থেকে ফেসবুকে কেউ যদি হুমকি দেয়, অশ্লীল পেইজ চালায় কিংবা কোনও ব্যবহারকারীকে উত্যক্ত করে তবে অভিযোগের ভিত্তিতে ২৪ ঘন্টার মাঝে আইনি ব্যবস্থা নেয়া হবে।
.
বাংলাদেশের কোনও নাগরিক যদি ফেসবুকে ফেসবুক পেজ নকল করে চালায়, নিজের আইডিতে কিংবা পেইজে অশ্লীল ছবি আপলোড করে, অথবা কোনও ব্যক্তি কিংবা ধর্মকে হেয় করার চেষ্টা করাসহ অনৈতিক কাজ করে তবে অভিযোগ পেলে বিটিআরসি তা গুরুত্ব দিয়ে খতিয়ে দেখবে। সরকারী সূত্রে জানা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কেন্দ্রিক নানান অসামাজিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। যা দেশ এবং ব্যক্তি বিশেষকে হেয় করার উদ্দেশ্য নিয়েই করা হচ্ছে। ফলে সরকার এই বিষয়ে কঠোর এবং দ্রুত অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেয়ার জন্য জিরো টলারেন্স দেখাবে।
বিটিআরসির পরিচালক (মিডিয়া) সরওয়ার আলম জানান, “ফেসবুকে উত্ত্যক্ত করা, পেজ নকল ও অশ্লীলতার বিরুদ্ধে কমিশন প্রক্রিয়াগতভাবে ব্যবস্থা নিয়ে থাকে। কেউ তথ্য-প্রমাণসহ অভিযোগ করলে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নেওয়া হয়।”
.
তিনি আরও বলেন, “সংশ্লিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে সেই পেজ বা আইডিটি বন্ধ করতে প্রথমে বিটিআরসি সরাসরি ফেসবুক কর্তৃপক্ষকে অবহিত করে। এরপর আইনগত ব্যবস্থা নিতে এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত কমিটিকে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টারকে অবহিত করা হয়।”
.
ফেসবুকে কোনও আইডি থেকে যদি রাষ্ট্র, ধর্ম কিংবা ব্যক্তির বিরুদ্ধে হুমকি মূলক কিংবা উস্কানি মূলক কোনও বার্তা দেয়া হয় তবে যত দ্রুত সম্ভব তা BTRC তে ফোন করে কমপ্লেইন করতে আহ্বান জানানো হয়েছে। অভিযোগ পাওয়ার ২৪ ঘন্টার মাঝেই অভিযোগ আমলে নিয়ে একশন নেয়া হবে। এবং অপরাধের সত্যতা প্রমাণের ভিত্তিতে আলামত সহ অপরাধীকে ৩ দিনের মাঝেই আইনের আওতায় নেয়া হবে।
.
আপনার অভিযোগ দেয়ার ঠিকানা
বাংলাদেশ সরকারের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)
আইইবি ভবন ৫ থেকে ৭ তলা, রমনা,
ঢাকা-১০০০
ফোন- +৮৮০ ৯৬১১১১১
ফেক্স- +৮৮০ ২ ৯৫৫৬৬৭৭
Email: [email protected] btrc.gov.bd

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)