বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ১০ পরামর্শ!

সাহায্য ও পরামর্শ 18th Jul 16 at 10:00am 1,659
Googleplus Pint
বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ১০ পরামর্শ!

জঙ্গিবাদ মোকাবেলায় অভিভাবকদের সচেতন হওয়ার আহ্বান জানিয়েছে দেশের বিশিষ্টজনরা। একই সঙ্গে ছাত্র সংসদ নির্বাচনের মাধ্যমে সাংস্কৃতিক কর্মকান্ডসহ বুদ্ধি ভিত্তিক চর্চা বাড়ানো পরামর্শ দেয়া হয়েছে।

আর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে দশদফা সুপারিশ করা হয়েছে।ওই সুপারিশের বলা হয়েছে, ছাত্র-শিক্ষক সমন্বয়ে সকল বিশ্ববিদ্যালয়ে জঙ্গি বিরোধী ইউনিট গঠন, এ্যাকাডেমিক কার্যক্রমের সঙ্গে বিতর্কসহ সাংস্কৃতিক চর্চা, সমজিদ বা নামাজ ঘরে মনিটরিং, হঠাৎ অনুপস্থিত শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ, উগ্রবাদ দমন, বুদ্ধিবৃত্তিক চর্চা, সন্ত্রাস বিরোধী কর্মকান্ড, জাতীয় দিবস পালন, সন্ত্রাসের কারণ গবেষণা, শিক্ষার্থীদের সমস্যা চিহ্নিত করে কাউন্সিলিং করতে হবে।

সাম্প্রতিক জঙ্গি হামলায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জড়িত থাকার প্রেক্ষাপটে রোববার সকালে রাজধানীর কৃষিবিদ ইনিষ্টিটিউট মিলনায়তনে স্বরাষ্ট্রমন্ত্রণালয় আয়োজিত জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা বিষয়ক সভায় এসব সুপারিশ উঠে এসেছে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জঙ্গিবাদ দমনে আইনি ব্যবস্থার পাশাপাশি সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, আইনি ব্যবস্থা নেওয়ার জন্য তারা সব ধরনের সহযোগিতা দেবেন।

তবে এর জন্য আইনের পাশাপাশি সামাজিক আন্দোলন, প্রতিরোধ ও চেতনা গড়ে তুলতে হবে। তিনি শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের নৈতিক ও মানবিক মূল্যবোধসম্পন্ন এবং জনগণের প্রতি সহনশীল এমন মানুষ গড়ে তুলতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানান। শিক্ষকদের উদ্দেশে বলেছেন, প্রত্যেক শিক্ষার্থীকে চিনতে হবে।

যদি শিক্ষক যুক্তি দেখান যে এতো শিক্ষার্থীকে চিনবো কী করে, তাহলে বলবো, যদি চিনতেই না পারেন তবে ভর্তি করালেন কেন, যতোটুকু সামর্থ্য রয়েছে ততটুকু করবেন। ৩০ জনকে চিনলে ৩০ জনই ভর্তি করান। কিন্তু আপনার ছাত্র যেন জঙ্গিবাদের মতো বিপথে না যায়।

বিশ্ববিদ্যালয়গুলোকে হুঁশিয়ার করে দিয়ে মন্ত্রী বলেন, যেসব বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কথা ও শর্ত শুনবে না, শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনা মানবেন না তাদের থাকার অধিকার নেই।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সভাপতিত্বে আয়োজিত সভায় আরও বক্তব্য রাখেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, বেসরকারি বিশ্ববিদ্যালয় ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন, ইউনিভার্সিটি ও ডেভলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ, পুলিশ প্রধান এ কে এম শহীদুল হক, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান, র্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া, নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আতিকুল ইসলাম, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান, কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম, শিক্ষাসচিব মো. সোহরাব হোসেন, পোর্ট ইউনিভার্সিটি অব চিটাগং এর বোর্ড অব ট্রাষ্টির চেয়ারম্যান ও ছাত্রলীগের সাবেক সভাপতি এনামুল হক শামিম প্রমুখ।

Googleplus Pint
Like - Dislike Votes 47 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)