অসুস্থ ব্যক্তির নামাজের বিধান!

ইসলামিক শিক্ষা 12th Jul 16 at 9:37am 574
Googleplus Pint
অসুস্থ ব্যক্তির নামাজের বিধান!

ইসলামের বিধান বাস্তবায়নে কোনো রূপ বাড়াবাড়ি বা ছাড়াছাড়ির সুযোগ নেই। ইসলামের বিধান হলো ভারসাম্যপূর্ণ যুগোপযোগী ও শান্তিময়। সময় মতো জামাআতে নামাজ ইসলামের অন্যতম বিধান।

কোনো ব্যক্তি অসুস্থ হলে নামাজের বিধান কেমন হবে তা তুলে ধরা হলো-

১. অসুস্থ ব্যক্তি যদি বসে নামাজ আদায় করা অবস্থায় দাঁড়াতে সক্ষম হয় অথবা বসে নামাজ আদায় করতে ছিল অতঃপর সিজদা করতে সক্ষম, অথবা পার্শ্বের উপর ভর করে নামাজ পড়তে ছিল এরপর বসতে সক্ষম, তাহলে যা করতে সক্ষম তাই করবে; কেননা তার ওপর অবস্থানুযায়ী তা আদায় করা ওয়াজিব।

২. ডাক্তারের পরামর্শে রোগীর চিকিৎসার জন্য দাঁড়িয়ে নামাজ আদায় করতে সক্ষম ব্যক্তির বসে বসে নামাজ আদায় করা বৈধ।

৩. যদি রোগী দাঁড়াতে ও বসতে সক্ষম হয় কিন্তু রুকু ও সিজদা করতে অক্ষম তাহলে দাঁড়ানো অবস্থায় অথবা বসা অবস্থায় ইশারা করে সিজদা করা।

৪. যে ব্যক্তি জমিনের উপর সিজদা করতে অক্ষম সে বসে বসে রুকু ও সিজদা করবে। সিজদাকে রুকুর চেয়ে একটু বেশি নিচু করবে এবং হাতদ্বয় হাঁটুর ওপরে রাখবে।

৫. রোগী ব্যক্তি অন্যদের ন্যায় কিবলামুখী হওয়া ওয়াজিব। যদি না পারে তবে তার অবস্থা হিসাবে যে দিকে সহজ হয়, সে দিকে ফিরে নামাজ আদায় করবে। আর রোগীর কোনো পার্শ্ব নড়িয়ে বা আঙ্গুল ইশারা করে নামাজ পড়লে তা সহীহ হবে না। বরং যেমনটি উল্লেখ করা হয়েছে, সে মোতাবেক আদায় করতে হবে।

৬. যে রোগী মসজিদে যেতে সক্ষম তার জন্য মসজিদে গিয়ে জামাআতের সাথে নামাজ আদায় করা জরুরি। সে সক্ষম হলে দাঁড়িয়ে নামাজ আদায় করবে আর না পারলে ক্ষমতার অবস্থা বুঝে জামাআতে নামাজ আদায় করবে।

পরিশেষে...
নামাজের মর্যাদা ও গুরুত্ব এত বেশি যে, অসুস্থাবস্থায়ও নামাজ আদায়ে কোনো ছাড় নেই। তাই আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে অসুস্থাবস্থায়ও সুবিধাজনকভাবে নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)