চালকবিহীন গাড়ির কথা ভুলে যান, কারণ জাপানে আসছে বাস!

নতুন প্রযুক্তি 8th Jul 16 at 11:19pm 487
Googleplus Pint
চালকবিহীন গাড়ির কথা ভুলে যান, কারণ জাপানে আসছে বাস!

স্বচালিত গাড়ি নিয়ে বেশ মাতামাতি চলে। টেসলা বা গুগল তো রীতিমতো আলোচনার কেন্দ্রে চলে আসে স্বয়ংক্রিয় গাড়ি নিয়ে। এবার এই চালকবিহীন গাড়ির কথা ভুলে যান। জাপানে রীতিমতো চালকবিহীন বাস আসছে।

জাপানের মোবাইল ইন্টারনেট প্রতিষ্ঠান ডিনা কোং এ বাস বানিয়েছে। অটোনোমাস ড্রাইভিংয়ে এটা জাপানের সর্বসাম্প্রতিক সংযোজন।

ডিনা এ বাস বানাতে ব্যবহার করেছে ফ্রেঞ্চ ড্রাইভলেস টেকনলজি ইজিমাইলের তৈরি ইজেড১০ ইলেকট্রিক শাটল। আগামী মাস থেকেই আপাতত পার্ক এবং শপিং মলের কাজে চলব এ বাস।

রোবট শাটল ব্যবহার করে স্বচালিত বাস বানাতে ডিনা ইতিমধ্যে জাপানের মোবাইল ক্যারিয়ার এনটিটি ডোকোমো ইনকর্পোরেট, কাইয়ুশু ইউনিভার্সিটি এবং ফুকুওকার সঙ্গে জোট বেঁধেছে।

১৩ ফুট লম্বা এই রোবট শাটলটিতে এঁটে যাবে ১২ জন যাত্রী। প্রতিঘণ্টায় ছুটতে পারে ২৫ মাইল বেগে। এ বাস ব্যবহার করবে সেন্সর, ক্যামেরা এবং একটি গ্লোবাল পজিশনিং সিস্টেম। এর মাধ্যমে বাসটি রাস্তা চিনে নেবে এবং দুর্ঘটনা এড়িয়ে যাবে। আপাতত বিশ্ববিদ্যালয়, শপিং মল বা পার্কে রাস্তায় চলবে এটি।

ডিনার এক্সিকিউটিভ হিরোশি নাকাজিমা জানান, তারা বিভিন্ন প্রতিষ্ঠান ও ইন্স্যুরেন্স কম্পানিগুলোর জন্যে বাসটিকে 'সার্ভিস প্যাকেজ' হিসাবে সরবরাহ করবে। জাপানে বিভিন্ন প্রতিষ্ঠানের জন্যে প্রচুর বাস সার্ভিস রয়েছে। কিন্তু এখানে পর্যাপ্ত চালক নেই।

জাপানের বিখ্যাত টয়োটা মটোর করপোরেশন স্বচালিত গাড়ি নিয়ে কাজ করছে। সরকার ফান্ড দিয়েছে। আগামী ২০২০ সালের মধ্যে টকিওর সামার অলিম্পিকে এগুলো চালানো হবে। বিভিন্ন ভেন্যুতে খেলোয়াড়দের নেওয়া হবে এসব গাড়িতে।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 20 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)