গাড়ি পার্ক করবে রোবট

নতুন প্রযুক্তি 8th Jul 16 at 12:01am 293
Googleplus Pint
গাড়ি পার্ক করবে রোবট

সম্প্রতি চীনের গবেষকরা নতুন পার্কিং রোবট উদ্ভাবন করেছেন। এর ফলে মানুষ সমান্তরালে গাড়ি পার্কের ঝামেলা থেকে শীঘ্রই মুক্তি পেতে যাচ্ছে বলে দাবি নির্মাতাদের।

লেজার-নির্দেশিত এই 'গেটা' (গেট এ কার) রোবট যানবাহনের নিচে 'স্লাইড' করতে পারে। গাড়ির নিচে থাকা রোবট 'স্লাইড'গুলো পার্কিং লটে একটি পার্কিং স্পেস খুঁজে বের করে এবং কম জায়গায় গাড়ি পার্ক করে।

"রোবট একটি গাড়ির পার্কিং করার জন্য মাত্র দুই মিনিট সময় নেয়। এর জন্য কোনো নির্দিষ্ট গতিপথ মেনে চলে না বরং ৩৬০ ডিগ্রিতেই গতিশীল থাকতে পারে এই রোবট। এভাবে মানুষের চেয়ে ভালভাবে জায়গার সদ্ব্যবহার করতে পারে", রয়টার্স-কে এভাবেই বলেন দক্ষিণ চীনের শেনজেন শহরে অবস্থিত 'ইয়ে ফাং অটোমেশন' প্রযুক্তি -এর প্রধান নির্বাহী এবং 'গেটা' এর উদ্ভাবক মার্কো উ।

"পার্কিং রোবট মূলত পার্কিং স্পেস-এর সর্ব্বোচ্চ ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে।" তিনি আরও বলেন, "রোবটটি সর্বত্র যেতে পারে এবং ভবিষ্যতে এই রোবট পার্কিং সংস্কারে ব্যবহার করা হবে।"

২০২০ সালের মধ্যে চীনে ২০০ কোটি নতুন গাড়ি রাস্তায় নামবে বলে ধারণা করা হচ্ছে। ফলে পার্কিংয়ের জন্য পর্যাপ্ত জায়গা পাওয়া কঠিন হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির সরকার, জানিয়েছে রয়টার্স।

উ বলেন 'গেটা' একটি কম্পিউটারে রাখা একটি মানচিত্র থেকে সংকেত প্রেরণের মাধ্যমে ফাঁকা জায়গা খুঁজে বের করে এবং পরে সেই ফাঁকা স্থানে রোবটকে চলতে নির্দেশ দেয়।

বেগুনী আর হালকা সবুজ রোবট কিনতে ১০ লাখেরও বেশি ইউয়ান খরচ হবে এবং উ জানান, শহরের যেসব জায়গায় জমির দাম বেশি সেখানের মানুষ এই রোবট কিনতে বেশি আগ্রহী।

"অনেক প্রতিষ্ঠানই আমাদের এই রোবট কিনতে আগ্রহী। কেবল চীনের পাবলিক পার্কিং প্রতিষ্ঠানই নয়, সিঙ্গাপুর ও লন্ডনে বাণিজ্যিক সম্পত্তি প্রতিষ্ঠান আর মধ্যপ্রাচ্যের পাবলিক পার্কিং প্রতিষ্ঠানও আমাদের পণ্যের ব্যাপারে আগ্রহী", বলেন উ।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)