ঈদে ঘুরে আসুন 'ইকো ট্যুরিজম পার্ক' থেকে

দেখা হয় নাই 3rd Jul 16 at 2:35pm 921
Googleplus Pint
ঈদে ঘুরে আসুন 'ইকো ট্যুরিজম পার্ক' থেকে

প্রকৃতির সৌন্দর্য পিপাসু পর্যটকরা নিজের শরীরে একটু প্রশান্তি অানতে ঘুরে বেড়ান এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। সেই মানুষদের জন্যই অপেক্ষা করে অাছে বরগুনার হরিণবাড়িয়া ইকো ট্যুরিজম পার্ক।

ম্যানগ্রোভ বন, পাখির কলরব, ঝাউবন আর সমুদ্রের গর্জন সবমিলে প্রকৃতির এক অপরূপ সৃষ্টি এই পার্ক। পর্যটকরা এখানে এলে পাবেন সুন্দরবন দেখার আনন্দও।

বরগুনা জেলা সদর থেকে নৌ অথবা সড়ক পথে এক ঘণ্টার পথ দেশের অন্যতম পর্যটন কেন্দ্র হরিণবাড়িয়া ইকো ট্যুরিজম পার্ক। দূরে বঙ্গোপসাগর, সঙ্গে সংরক্ষিত ম্যানগ্রোভ অঞ্চল যেন হাতছানি দিয়ে কাছে ডাকে প্রতিনিয়ত।

কাঠের তৈরি সাড়ে তিন কিলোমিটার সেতু আর খালের ওপর বেইলি ব্রীজ পার্কের সৌন্দর্যকে বাড়িয়েছে আরো বহুগুণ। ইচ্ছে হলে সুউচ্চ ওয়াচ টাওয়ারে বসেও উপভোগ করা যাবে প্রকৃতির অপূর্ব মেলবন্ধন।

পার্কটিকে ঘিরে নতুন আশার সঞ্চার হয়েছে পাথরঘাটা উপজেলার হরিণঘাটা এলাকার মানুষের মনে। পর্যটকদের আনাগোনায় বেড়েছে তাদের উপার্জন।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, আগে কর্মসংস্থানের জন্য এলাকার বাইরে যাওয়ার দরকার হলেও এখন পর্যটক আসাতে এলাকায় থেকেই আয়-উপার্জন করছেন তারা। হরিণবাড়িয়া ইকো ট্যুরিজম পার্ক থেকে প্রচুর রাজস্ব আসতে পারে বলে মনে করছে বনবিভাগও।

পটুয়াখালি বন বিভাগের রেঞ্জ অফিসার সোলায়মান হাওলাদার জানান, এখানে আসলে ভ্রমণ পিয়াসীরা বন এবং সাগরের সৌন্দর্য দেখে মুগ্ধ হবেন। বইয়ে পড়া বর্ণনার বাস্তব উদাহরণও পাবেন। সরকারি পৃষ্ঠপোষকতায় ইকো পার্কটিকে দেশে বিদেশে আরো জনপ্রিয় করে তোলার দাবি রয়েছে স্থানীয়দের।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 47 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)