স্মার্টফোনের টুকটাক সমস্যা ও সমাধান

মোবাইল টিপস 30th Jun 16 at 12:37pm 1,174
Googleplus Pint
স্মার্টফোনের টুকটাক সমস্যা ও সমাধান

এই ডিজিটাল যুগে প্রায় সব ধরনের ফোন ব্যবহার করা হয়৷ সে ফোন অ্যান্ড্রয়েড় হোক আর আইফোন কিংবা উইন্ডোজ ফোন হোক। আবার সস্তা বা দািম যা-ই হোক ফোনের টুকটাক সমস্যা হতেই পারে। সে রকম কিছু সমস্যার সাধারণ সমাধান থাকছে এখানে—

ফোনের পর্দা ও টাচ

অনেক সময় দেখা যায় স্মার্টফোনটি পকেটে চাবির সঙ্গে বা আরেকটি মোবাইলের সঙ্গে রাখা হয়৷ এর ফলে পর্দার ওপর চাপ পড়ে। এতে পর্দার যেমন ক্ষতি হয় তেমনি ফোনের টাচ সুবিধারও ক্ষতি হতে পারে। তাই কোনো ধাতববস্তুর সঙ্গে স্মার্টফোনটি না রাখা ভালো৷

বেশি চার্জ

বেশি চার্জে (ওভার চার্জিং) ফোনের আইসি (ইন্টিগ্রেটেড সার্কিট) নষ্ট হতে পারে৷ চার্জ দেওয়ার সময় বারবার চার্জ থেকে স্মার্টফোনটি খুলবেন না। একটানা চার্জ করা উচিত। চার্জ পয়েন্টে বেশি চাপ না দিয়ে যত্ন করে পিন লাগাতে হবে। বাজারের সস্তা চার্জার ব্যবহার করবেন না।

হ্যাং হয়ে যাওয়া

অনেক সময় স্মার্টফোন হ্যাং হয়ে যায়৷ মানে কোনো কিছুই হঠাৎ করে কাজ করে না। মেমোরিতে বেশি চাপ পড়লে, বেশি অ্যাপ নামানো থাকলে এমনটা হতে পারে। এ জন্য স্টোরেজের কিছুটা খালি রেখে স্মার্টফোন ব্যবহার করা উচিত। অপ্রয়োজনীয় বা কম ব্যবহার করা হয় এমন অ্যাপ মুছে ফেলুন।

ওয়াই-ফাই

চার্জে থাকা অবস্থায় ফোনের ওয়াই-ফাই না চালানো উচিত। এতে ব্যাটারির আয়ু কমে যায় ও ফুলে ওঠার আশঙ্কা থাকে। হাত থেকে পড়ে গেলে বা ঘামের কারণে ওয়াই-ফাই সংযোগ না-ও পেতে পারে।

মাইক্রোফোন

মাইক্রোফোনে ধুলাবালু জমার কারণে শব্দের সমস্যা হতে পারে৷ এ জন্য সতর্কতার সঙ্গে এটি পরিষ্কার রাখতে হবে।

অ্যাপের চাপে স্মার্টফোন গরম

অতিরিক্ত অ্যাপ, ছবি, ভিডিও ইত্যাদি ব্যবহার করলে স্মার্টফোন দ্রুত এবং বেশি পরিমাণে উত্তপ্ত হয়ে যায়। স্বাভাবিক কাজ যেমন ফোনে কথা বলা, এসএমএস পাঠানো কিংবা গান শোনার মতো কাজে বেশি উত্তপ্ত হয় না। যখন অনেকগুলো কাজ একসঙ্গে বা কোনো বড় কাজ করা হয় তখন স্মার্টফোনে বেশ চাপ পড়ে এবং এটি বেশি গরম হয়ে যায়।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)