‘আবেগী’ রোবট বানাচ্ছে সনি

নতুন প্রযুক্তি 30th Jun 16 at 10:44am 614
Googleplus Pint
‘আবেগী’ রোবট বানাচ্ছে সনি

মানুষ ও রোবটের মধ্যে পার্থক্য বুদ্ধিমত্তা ও আবেগে। কৃত্রিম বুদ্ধিমত্তার দিক থেকে রোবটিক প্রযুক্তি এগিয়েছে অনেকটা। এবার রোবটকে আবেগী করে তোলার দিকে মনোযোগ দিয়েছে প্রযুক্তিপণ্য নির্মাতা জাপানি প্রতিষ্ঠান সনি। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ।

১৯৯৯ সাল থেকে কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) প্রযুক্তি নিয়ে কাজ করে আসছে সনি। প্রথমে তারা তৈরি করেছিল রোবট কুকুর ‘আইবো’। ২০০৬ সালে এই রোবটটির উৎপাদন বন্ধ করে দেয় তারা।

আজ বুধবার জাপানের রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে সনির আগামী বছরের পরিকল্পনা সম্পর্কে জানান সনির প্রেসিডেন্ট কাজুও হিরাই। তিনি জানান, সনি এমন এক রোবট সামনে নিয়ে আসবে যা মানুষের সঙ্গে আবেগী সম্পর্ক গড়ে তুলতে পারবে।

কাজুও হিরাই জানান, শুধু রোবটিক প্রযুক্তি নিয়ে কাজ করার জন্য গত এপ্রিলে সনি তাদের একটি আলাদা বিভাগ তৈরি করেছে, যারা আগামী দিনের রোবটিক প্রযুক্তি নিয়ে গবেষণা করছে।

হিরাই আরো জানান, খুব শিগগির ঘরের কাজে সাহায্যকারী একটি রোবট বাজারে ছাড়বে সনি।

কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবটিক প্রযুক্তির ক্ষেত্রে সনি তার অডিও ও ভিজ্যুয়াল উভয় মাধ্যমের সমন্বয় ঘটিয়ে কাজ করছে। গত মাসে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান কগিটাই কিনে নেয় সনি। এই স্টার্টঅ্যাপটি কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করে।

তবে এসব আবেগী রোবট কীভাবে কাজ করবে বা মানুষের সঙ্গে কীভাবে সম্পৃক্ততা বাড়াবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এর আগে আরেক জাপানি প্রতিষ্ঠান সফটব্যাংক তৈরি করেছিল আবেগী রোবট, যার নাম রাখা হয়েছে ‘পিপার’।

Googleplus Pint
Like - Dislike Votes 29 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)