গাড়ির মডেল শনাক্তে স্বয়ংক্রিয় বিলবোর্ড"

নতুন প্রযুক্তি 29th Jun 16 at 11:13am 353
Googleplus Pint
গাড়ির মডেল শনাক্তে স্বয়ংক্রিয় বিলবোর্ড"

রাস্তায় চলন্ত গাড়ির মডেল এবং প্রস্তুতের সাল শনাক্ত করে সেই মোতাবেক বিজ্ঞাপন দেখাবে এমন বিলবোর্ড উন্মোচিত হতে যাচ্ছে জাপানের রাজধানী টোকিও-তে।

চলতি বছরের শরতেই বিলবোর্ডটি উন্মোচন করার কথা রয়েছে। নতুন এই বিলবোর্ডটি স্বয়ংক্রিয়ভাবে রাস্তার গাড়ির প্রস্তুতের সাল এবং মডেল শনাক্ত করে গাড়ির চালককে উদ্দেশ্য করে অন্য একটি গাড়ির বিজ্ঞাপন দেখাবে, জানিয়েছে সিএনএন।

গাড়ির চালক যদি মার্সেডিজ বেঞ্জ গড়িতে চালিয়ে বিলবোর্ডের নিচ দিয়ে যান তবে সেটি গাড়িটিকে শনাক্ত করে তাকে বার্তা দিয়ে বিশেষ একটি বিজ্ঞাপণ দেখাবে।

ক্লাউডিয়ান-এর প্রধান বিপণন কর্মকর্তা পল টার্নার বলেন, "বিজ্ঞাপনটি এমনভাবে দেখানো হবে, যাতে বলা হবে, “আপনি যিনি মার্সেডিজ বেঞ্জ-এ আছেন, আপনি ওই গাড়িটির পরিবর্তে এটি চালাতে পারেন।"

বিলবোর্ড তৈরির এই প্রকল্পে জাপানিজ ডেনসু প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে মার্কিন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ক্লাউডিয়ান।

বিলবোর্ডে থাকা ক্যামেরা রাজপথের ১০০ মিটারের মধ্যে গাড়িকে শনাক্ত করবে এবং সেই মোতাবেক গাড়িটিকে লক্ষ্য করে পাঁচ সেকেন্ড তার অনুরূপ বিজ্ঞাপণ দেখাবে।

নির্দিষ্ট গাড়িকে লক্ষ্য করে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে প্রতিষ্ঠানটি বিজ্ঞাপনদাতাদের কাছে থেকে আরও বেশি আয় করতে পারবে বলে জানানো হয়।

এ বছরের শুরুতে বিলবোর্ডটি পরীক্ষা করে দেখে প্রতিষ্ঠান দু'টি। পরীক্ষায় ৯৪ শতাংশ ক্ষেত্রে নিখুঁতভাবে গাড়ির মডেল এবং প্রস্তুতের সাল শনাক্ত করতে পেরেছে বিলবোর্ডটি।

বিলবোর্ডের সফটওয়্যারকে নিখুঁত করতে একটি কম্পিউটারকে হাজার হাজার ব্যবহৃত গাড়ির ছবি দেখিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এক্ষেত্রে কম্পিউটারকে প্রতিটি গাড়ির বিভিন্ন ওয়েবসাইট থেকে সংগ্রহ করা প্রায় চার হাজার ছবি দেখিয়েছে প্রতিষ্ঠান দু'টি।

কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে বিলবোর্ডটি নিখুঁতভাবে গাড়ি শনাক্ত করতে পারে। বর্তমানে এটি ২০০টি ভিন্ন মডেলের গাড়ি শনাক্ত করতে বলেও জানিয়েছে সিএনএন।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)