কাপড়ে চুইংগাম লাগলে কী করবেন?

টুকিটাকি টিপস 28th Jun 16 at 5:59pm 1,312
Googleplus Pint
কাপড়ে চুইংগাম লাগলে কী করবেন?

কাপড়চোপড়ে ময়লা লাগুক বা যাই লাগুক, কাপড় কাঁচার সাবান বা ডিটারজেন্টে মোটামুটি পরিষ্কার হয়। তবে চুইংগামের ব্যাপার কিন্তু আলাদা। আপনার সাধের পোশাকটিতে চুইংগাম লাগলে সেটা যতই সাবান দিয়ে কেচে হটাতে চান, লাভ নেই! আর ভুল করেও সেটা যদি ওয়াশিং মেশিনে দিয়ে দেন, তাহলে ব্যাপারটা আরো বাজে হতে পারে। তাহলে উপায়?

উপায় তো আছেই। একটি না, বেশ কিছু উপায়ই রয়েছে কাপড়টিকে বাঁচাবার! এর একটি হলো, কাপড়টি সোজা ফ্রিজে ঢুকিয়ে রাখুন। চুইংগামটি একসময় শক্ত হয়ে উঠবে।

তখন অনায়াসেই সেটি সরিয়ে ফেলতে পারবেন। আরেকটি উপায় এর পুরোই উল্টো, সেটা হলো চুইংগামটিকে তাপ দিন যাতে এটি গলে যায়। পরে চুইংগামটি পরিষ্কার করে ফেলা মোটেও কঠিন হবে না। এ ছাড়া মাখন, কমলালেবুর তেল ব্যবহারের কিছু উপায়ের কথাও বলেন অনেকে।

সে যাই হোক, ‘ঠান্ডা’ আর ‘গরম’ করার পদ্ধতিটি কিন্তু সবচেয়ে ভালো। এমন পরামর্শ দিয়েছে ইন্টারন্যাশনাল গাম চিউয়িং অ্যাসোসিয়েশন (অবাক হবেন না, চুইংগাম নিয়েও আন্তর্জাতিক সংগঠন রয়েছে বটে!)। পরিস্থিতির সাপেক্ষে ঠান্ডা বা গরম করার পদ্ধতিটি প্রয়োগ করা ভালো। চুইংগাম যখন কাপড়ের ওপর লেগে থাকে তবে একেবারে সুতোর খাঁজে আটকে যায় না, তখন একে ঠান্ডা করলেই চলবে। তবে এমন যদি হয়, সোয়েটার বা একটু নরম পোশাকে বেশিই আটকে গেছে চুইংগাম, তখন একে গরম করে গলিয়ে ফেলাই ভালো।

আর হ্যাঁ, সবচেয়ে ভালো হয় কাপড়ে ভুলবশত চুইংগাম আটকে না ফেললে! তাহলে আর এত ঝামেলা পোহাতে হবে না।

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)