JanaBD.ComLoginSign Up

ছায়াবৃক্ষের রাজকন্যা

রূপকথার গল্প 28th Jun 16 at 12:49pm 4,266
Googleplus Pint
ছায়াবৃক্ষের রাজকন্যা

অনেক দিন আগের কথা....

এক ছিল রাজকন্যা। তার অসাধারণ ক্ষমতা ছিল। সে চাইলেই প্রকৃতির যেকোনো জীবকে তার বশে আনতে পারতো। কিন্তু সে নিজেও জানতো না যে তার এত ক্ষমতা!এ কথা যেন রাজ্যের বাইরে না যেতে পারে,সেদিকে সবার সজাগ দৃষ্টি ছিল। আর তাই,তাকে রাজ্যের বাইরে যেতে দিত না। কিন্তু সে তাতে অসন্তুষ্ট ছিল।সে মনে মনে ভাবতো কি করে সবার চোখকে ফাঁকি দিয়ে রাজ্যের বাইরে যাওয়া যায়! তার রাজ্যের বাইরের জগতটাকে স্বচক্ষে দেখার ভীষন ইচ্ছা।

একদিন সে শুনতে পেল,কদিন পরেই পূর্ণিমা।আর এ ও শুনতে পেল যে,এই রাতে তাকে যেন আরো চোখে-চোখে রাখা হয়।সে এসব শুনে আর নিজেকে বোঝাতে পারছিল না,কেন তার সাথে এমন হচ্ছে,কেবল কি সে রাজকন্যা বলে,নাকি অন্য কোনো কারন আছে এর পেছনে? সে জানতো পূর্ণিমা রাতের সৌন্দর্যের কথা। তাই তা দেখার আগ্রহ সে হারাতেই পারছিল না।পূর্ণিমার আগের দিন পর্যন্ত অনেক ভেবে সে ঠিক করলো,এই রাতেই সে রাজ্যের বাইরে যাবে এবং অবশ্যই সবার চোখকে ফাঁকি দিয়ে,আবার ফিরেও আসবে কেউ জানার আগেই।

অবশেষে সেই পূর্ণিমা রাত;রাজকন্যা তার পূর্ব প্রস্তুতিমূলক সবার চোখে ধূলা দিয়ে সফলভাবেই রাজ্য থেকে বের হল। কিন্তু সে রাজ্যের বাইরের কিছুই চিনতো না।তাই সে অনেক ভেবে মনে করার চেষ্টা করলো,রাজ্যের দক্ষিণ দিকে বিস্তৃত এক সমুদ্র আছে,যেটা সে রাজ্যের অঙ্কিতচিত্রে দেখেছিল। আর সেখানে ফিবছর এ সময়েই ভিনদেশীয়দের বাণিজ্য বসে।

অতঃপর,সে হাঁটতে-হাঁটতে রাজ্যের দক্ষিণে সেই সমুদ্রের দিকে গেল এবং দেখলো সেখানে সত্যিই বাণিজ্য বসেছে। সৃষ্টিকর্তা তাকে এমন জ্ঞান ই দান করেছেন,সে আসার আগেই তার রাজকন্যার সাজটা পাল্টে এক সাধারন মেয়ের সাজে নিজেকে সাজিয়ে নিয়েছিল।ফলে এ ভরা জনতার মাঝে কেউ তাকে চিনতেই পারেনি! সে অনেক দোকান ঘুরে দেখলো এবং কিছু খাবার কিনলো।যেতে-যেতে বাণিজ্যের শেষ প্রান্তে পৌঁছলো,দেখতে পেল ঐ দূর সমুদ্রে একটা বিশাল থালা আকৃতির কি যেন বেশ আলো ছড়াচ্ছে।তার আর বুঝতে দেরী হল না যে,সেটাই পূর্ণিমার চাঁদ! তার খুব ইচ্ছে হল,সেই চাঁদটা আরো কাছ থেকে দেখার।সে দেখলো পারে অনেক বাণিজ্যিক জাহাজ আর ছোট-ছোট ডিঙি বাঁধা। সাহস করে সে একটা ছোট ডিঙিতে চড়ে বসলো। কিন্তু সে জানেনা কি করে এটা ঐ চাঁদের কাছে যাবে! অনেক্ষন পর খেয়াল করলো,সে পার ছেড়ে অনেকটা দূরে চলে এসেছে।

Googleplus Pint
Like - Dislike Votes 184 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
লাল জুতা লাল জুতা
28th Jun 16 at 1:09pm 3,169
গ্রীম ভাইদের রূপকথা গ্রীম ভাইদের রূপকথা
28th Jun 16 at 12:46pm 2,521
গম্ভীর রানীর গল্প গম্ভীর রানীর গল্প
22nd May 16 at 7:40am 4,210
এক জনদরদী রাজা এক জনদরদী রাজা
22nd May 16 at 7:33am 2,948

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
এইচএসসির ফল জানা যাবে যেভাবেএইচএসসির ফল জানা যাবে যেভাবে
Few seconds ago 7
বলিউডের হিট ছবির যে ভুলগুলো আপনি খেয়াল করেননিবলিউডের হিট ছবির যে ভুলগুলো আপনি খেয়াল করেননি
15 minutes ago 22
বিশ্বকাপে আমিই থাকব কিনা কে জানে: মাশরাফিবিশ্বকাপে আমিই থাকব কিনা কে জানে: মাশরাফি
41 minutes ago 39
জ্যামাইকায় যে ম্যাচ খেলা হচ্ছে না মাশরাফির, কেনো তিনি নিউইয়র্কে?জ্যামাইকায় যে ম্যাচ খেলা হচ্ছে না মাশরাফির, কেনো তিনি নিউইয়র্কে?
59 minutes ago 47
অশ্লীলতা-সমকামিতায় নিষিদ্ধ হয় যেসব ছবি!অশ্লীলতা-সমকামিতায় নিষিদ্ধ হয় যেসব ছবি!
2 hours ago 147
ধোনি কি ক্যারিয়ারের শেষ ওয়ানডেটা খেলে ফেললেন?ধোনি কি ক্যারিয়ারের শেষ ওয়ানডেটা খেলে ফেললেন?
3 hours ago 169
বিয়ের আগেই চেষ্টা করুনবিয়ের আগেই চেষ্টা করুন
4 hours ago 83
যে কারণে মেসি, রোনালদো, নেইমার বিশ্বকাপের সেরা একাদশেযে কারণে মেসি, রোনালদো, নেইমার বিশ্বকাপের সেরা একাদশে
4 hours ago 71