সাপ কি দুধ খায়?

জানা অজানা 27th Jun 16 at 4:12am 1,642
Googleplus Pint
সাপ কি দুধ খায়?

ছোটবেলা থেকে আমাদের জ্ঞানার্জন শুরু হয়। তবে কখনো কখনো নিজেদের অজান্তে কিছু কিছু ভুল জিনিসও আমাদের শেখানো হয় এবং আমরা সারাজীবন ভুলটাকেই ঠিক হিসেবে জেনে আসি। আমাদের বড়রাও হয়তো সেইসব ভুল ধারণা নিয়েই বেঁচে থাকেন।

তবে বর্তমান যুগ হলো বিজ্ঞানের যুগ। তথ্যপ্রযুক্তির এই যুগে, ভুল তথ্য নিয়ে বেঁচে থাকাটা যেমন ঠিক নয়, তেমনি অন্যের ভুল ধারণা ভেঙ্গে দেয়ার চেষ্টা না করাটাও একটা অন্যায়। তাই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

আমাদের চারপাশের যেসব ব্যাপার আমরা সাধারনত ভুল জানি, সেগুলো আমরা সিরিজ আকারে উপস্থাপনের চেষ্টা করবো।

আজকের বিষয়টি হচ্ছে, সাপ কি দুধ খায়?

‘দুধ-কলা দিয়ে সাপ পোষা’- এমন কথা প্রায়ই শোনা গেলেও বাস্তবতা ভিন্ন। আসলে সাপ দুধ খায় না। সাপ সম্পূর্ণভাবে মাংসাশী প্রাণী যা অন্য ছোট প্রানীর মাংস খায়। সাপ পিপাসা পেলে পানি পান করে। দুধ পান করেনা।

তাছাড়া সাপ শীতল রক্তের প্রাণি এবং স্তন্যপায়ী নয়। তারা দুধ ঠিকমতো হজম করতে পারেনা।

সরীসৃপের জীবন দুধের সাথে সম্পৃক্ত নয়। কারন এরা ডিম পাড়ে, মায়ের দুধ পানের সুযোগ নেই। এদের কোন দুগ্ধক্ষরা গ্রন্থিও নেই। তাই দুধ খাওয়ার প্রশ্নই আসেনা।

তবে তীব্র পানি পিপাসায় সামনে প্রাপ্ত যেকোন ধরনের তরল খাবার; যেমন দুধ পান করতে পারে। তবে সহজে সচারাচর সাপ দুধ পান করে না।

তবে কেউ কেউ কখনো কখনো সাপুড়েদের খেলায় সাপকে দুধ খেতে দেখতে পারেন। যে সব সাপকে দুধ খেতে দেখেন, তারা মূলত সাপুড়েদের সাপ। নাগপঞ্চমীর আগে সাপগুলিকে নাগাড়ে মাসখানেক প্রায় জল না-খাইয়ে রাখা হয়। তার পরে মুখের সামনে দুধ ধরা হয়। বাধ্য হয়েই সাপেরা সেই দুধ খেয়ে নেয়। এছাড়া দুধ সাপের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। সাপ মারাও যেতে পারে।

Googleplus Pint
Like - Dislike Votes 33 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)