লবণ ব্যাবহারে সহজেই করা যায় যে কাজগুলো

টুকিটাকি টিপস 25th Jun 16 at 3:49pm 1,291
Googleplus Pint
লবণ ব্যাবহারে সহজেই করা যায় যে কাজগুলো

রান্নায় ঝাল, মশলা যতই হোক না কেন, লবণ ঠিকমতো না হলে স্বাদই মাটি। বেশি হলেও চলবে না, আবার কম হলেও মুখে রুচবে না। লবণ এতটাই গুরুত্বপূর্ণ। তবে নুনের

প্রয়োজনীয়তা শুধ রান্নাতেই আটকে নেই। দৈনন্দিন জীবনের প্রচুর কাজেও দারুণ দরকারী লবণ। জানেন কি লবণ দিয়ে কত কাজ করতে পারেন? জেনে নিন এমনই ১০ কাজ।

০১.সব্জি কাটার চপিং বোর্ডে অনেক সময়ই এমন দাগ পড়ে যায় যা কিছুতেই ওঠানো যায় না। অর্ধেক লেবুর রসের সঙ্গে লবণ মিশিয়ে ঘষে নিন। দাগ উঠে যাবে।

০২. যদি আপনার বাড়িতে ব্রাসের কোনও কিছু থেকে থাকে তাহলে মরচে তোলার কাজে ব্যবহার করতে পারেন লবণ। ভিনিগার ও লবণ সম পরিমাণে মিশিয়ে নিন। এর সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে এই মিশ্রণ দিয়ে ব্রাসের বস্তুর গায়ে ঘষে মেজে নিন। পাতলা শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই মরচে উঠে যাবে।

০৩. পোড়া বাসনের দাগ তুলতে লবণ লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর ঘষে ভাল করে মেজে নিন। দাগ উঠে যাবে। লবণ, জলে সারা রাত ভিজিয়েও রাখতে পারেন। অথবা লবণ, জলে ফুটিয়ে নিলেও বাসনের পোড়া দাগ উঠে যাবে।

০৪. যদি রান্না করতে করতে হঠাত্ চাটু বা কোনও পাত্রে আগুন ধরে যায় তাহলে একমুঠো লবণ ফেলে দিন। আগুন নিভে যাবে। কখনই ভুলেও চিনি ব্যবহার করবেন না।

০৫. অনেক সময় বরফ জমাট বেঁধে এত শক্ত হয়ে থাকে গলানো যায় না। লবণ ফেল দিলে বরফ সহজে গলে যাবে।

০৬. সেরামিকের কাপের গা থেকে চা বা কফির দাগ তুলতে সম পরিমাণ লবণ ও ভিনিগার মিশিয়ে নিন। এই মিশ্রণ পরিষ্কার কাপড়ে লাগিয়ে কাপের গায়ে ঘষলে গাদ উঠে যাবে।

০৭. দাঁত তোলার যন্ত্রণা কতটা মারাত্মক হতে পারে যাদের অভিজ্ঞতা রয়েছে তারা জানেন। লবণ, জল এই ব্যথা কমাতে পারে। যে কোনও মাড়ির সমস্যাতেও ভাল কাজ দেয় লবণ, জল।

০৮. পোকা মাকড়ের কামড় থেকে রক্ষা পেতে সামান্য লবণ নিয়ে আক্রান্ত জায়গায় ১০ মিনিট লাগিয়ে রাখুন। এতে ঘা শুকিয়ে যাবে।

০৯. বাথরুমে জোঁক বা বর্ষাকালে বাগানে শামুকের প্রভাব কমাতে দারুণ কাজ করে লবণ। শুধু একমুঠো লবণ ফেলে দিন এতেই জোঁক, শামুক শুকিয়ে মারা যাবে।

১০. ঠান্ডা লাগলে এক গ্লাস গরম জলে লবণ ফেলে গার্গল করার টোটকা সকলেই জানেন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)