কোন ব্রাউজার ল্যাপটপের জন্য সবচেয়ে ভালো?

কম্পিউটার টিপস 25th Jun 16 at 12:49pm 810
Googleplus Pint
কোন ব্রাউজার ল্যাপটপের জন্য সবচেয়ে ভালো?

ল্যাপটপ ব্যবহারকারিদের মধ্যে অনেকেই আছেন যারা ল্যাপটপের ডিফল্ট ব্রাউজারটি ব্যবহার করে থাকেন যতক্ষণ না তারা ফায়ারফক্স বা ক্রোম ডাউনলোড করেন। তবে এর মধ্যে অনেকেই আছেন যারা ম্যাকবুকে সাফারি ব্রাউজার এবং উইন্ডোজ ১০ ডিভাইসে মাইক্রোসফট এজ ব্রাউজার ব্যবহার করে থাকেন।

অনেকেই মনে করেন ফেসবুক ব্রাউজিং, অনলাইন শপিং, মেইল চেকিং এই কাজগুলো করতে ওয়েব ব্রাউজার তেমন গুরুত্বপূর্ণ বিষয় না। তবে যদি জানেন এই ওয়েব ব্রাউজার আপনার ব্যাটারি লাইফের জন্য অনেকটা গুরুত্বপুর্ন বিষয়। তাহলে নিশ্চয়ই জানা দরকার কোন ব্রাউজার ব্যবহারে ল্যাপটপের চার্জ কম যায়।

মাইক্রোসফটের দাবি, উইন্ডোজ ১০ ডিভাইসে ব্যাটারি লাইফের জন্য সবচেয়ে ভালো ব্রাউজার মাইক্রোসফট এজ। তবে এই দাবি তারা করেছেন আলাদা আলাদা ব্রাউজারে পরীক্ষা চালিয়ে। মাইক্রোসফটের সারফেস বুকে ফেসবুক, ইউটিউব, উইকিপিডিয়া ও আমাজনের মতো সাইটগুলো বিভিন্ন ব্রাউজার দিয়ে চালিয়ে এ পরীক্ষা করা হয়।

পরীক্ষায় দেখা গেছে, এজ ব্রাউজার ব্যবহারে চার্জ থাকে ৭ ঘণ্টা ২২ মিনিট। ফায়ারফক্স ব্যবহারে চার্জ থাকে ৫ ঘণ্টা ৯ মিনিট আর অপেরার ব্যাটারি সেভিং মোড ব্যবহারে চার্জ থাকে ৬ ঘণ্টা ১৮ মিনিট। আর পরীক্ষায় দেখা গেছে, সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার ক্রোম ব্রাউজারের পারফরম্যান্স সবচেয়ে খারাপ। এই ব্রাউজার ব্যবহারে চার্জ থাকে মাত্র ৪ ঘণ্টা ১৯ মিনিট।

মাইক্রোসফট জানায়, তাদের এজ ব্রাউজারটি ব্যাটারি সেভিং এর জন্য সবচেয়ে ভালো কেননা এই ব্রাউজারটিকে পাওয়ার এফিশিয়েন্ট করে ডিজাইন করা হয়েছে। এছাড়াও উইন্ডোজ ১০-এর প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষে তারা এজ ব্রাউজারের পারফরম্যান্স বাড়াতে বিশেষ কিছু পরিবর্তন এনেছে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)