এআই বলে দেবে ‘কখন চুম্বন’

নতুন প্রযুক্তি 24th Jun 16 at 11:27pm 466
Googleplus Pint
এআই বলে দেবে ‘কখন চুম্বন’

দুজন সঙ্গীকে একসঙ্গে দেখলে তারা কী করতে যাচ্ছেন, তা অনুমান করাটা অনেক সময় আশপাশের মানুষের জন্য কষ্টসাধ্য। কখনও তারা এক অন্যের দিকে ঝুঁকে পড়লে এটা হয়তো শুধু ঝোকা-ই, কখনও হয়তো এর পরিণতি হতে পারে চুমুতে। এই বিষয়টি আগে থেকে এই অনুমান করবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই।
সিএনএন জানিয়েছে, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি'র একদল গবেষক অনেক কম্পিউটার সংযুক্ত করে এমন একটি সিস্টেম প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন, যা মানুষের 'বডি ল্যাঙ্গুয়েজ' বুঝতে সক্ষম। স্কুলের কম্পিউটার বিজ্ঞান ও কৃত্রিম বুদ্ধিমত্তা ল্যাবের 'স্নায়ুর নেটওয়ার্ক' নামের এই সিস্টেমকে গবেষকরা ৬০০ ঘন্টা ধরে 'ডেসপারেট হাউসওয়াইভস' ও 'দ্য অফিস'-এর মতো টিভি শো এবং আরও ইউটিউব ভিডিও দেখান। এরপর নতুন ভিডিও দেখিয়ে ওই সিস্টেমকে জিজ্ঞেস করা হয় যে ভিডিওর মানুষটি কি করতে যাচ্ছেন। তিনি কি করমর্দন করতে যাচ্ছেন? চুমু খাবেন? জড়িয়ে ধরবেন অন্যজনকে? নাকি নিছক হাই ফাইভ করবেন?

ভিডিও'র মূল অ্যাকশনের এক সেকেন্ড আগে পজ করে সিস্টেমকে জিজ্ঞেস করা হয় এবং সিস্টেম তা অনুমান করে ফলাফল দেয়। 'ডিপ-লার্নিং" প্রোগ্রামের এই অনুমান নির্ভর ফলাফলে ৪৩ শতাংশের বেশি সঠিক উত্তর পাওয়া গেছে। এই অনুমানের সম্ভাব্যতার হার কম হলেও বিস্ময়কর তথ্য হল মানুষ যখন এসব বিষয়ে অনুমান করে তখন তা ৭১ শতাংশের বেশি সঠিক হয় না।

"আমরা দেখাতে চাচ্ছি কম্পিউটার কেবল ভিডিও দেখে অনেক জ্ঞান অর্জন করতে পারে এবং এর ভিত্তিতে আশপাশে ঘটা ঘটনাগুলো সম্পর্কে নিঁখুত অনুমান করতে পারে"- এমনটাই ভাষ্য কম্পিউটার বিজ্ঞান ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ের পিএইচডি শিক্ষার্থী কার্ল ভন্ডরিক-এর। রোবটের উন্নতিতে এই গবেষণা নতুন দিক উন্মোচন করবে এমনটাই বিশ্বাস গবেষকদের।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)