অহংকার করা ঠিক নয়৷

শিক্ষনীয় গল্প 23rd Jun 16 at 1:59am 1,140
Googleplus Pint
অহংকার করা ঠিক নয়৷

এক যুবক নতুন বিয়ে করল। বিয়ের প্রথম দিনই স্বামী স্ত্রী যখন খেতে বসল, এমন সময় এক ভিক্ষুক হাজির হল। ভিক্ষুক টি খুব ক্ষুধার্ত ছিল এবং সে কিছু খাবার চাইল। স্বামী খুব রাগান্বিত হলো এবং ভিক্ষুকটিকে অকথ্য ভাষায় গালমন্দ ও অপমান করে তাড়িয়ে দিল।

অসহায় ভিক্ষুক চলে গেল!!! কিছুদিন পর স্বামী স্ত্রীর মাঝে ঝগড়া হল। এক পর্যায়ে তাদের সংসার ভেঙ্গে গেল। স্বামী স্ত্রী কে তালাক দিয়ে দিল।স্ত্রী বাপের বাড়ি চলে গেল। কয়েক বছর পর মেয়ের বাবা অন্য এক জায়গায় মেয়ের বিয়ে দিল ।

নতুন স্বামীর সাথে শুরু হল তার জীবন! মেয়েটির দ্বিতীয় স্বামী প্রথম স্বামীর চেয়ে অনেক ধনী ছিল। একদিন স্বামী স্ত্রী খেতে বসল। ইতিমধ্যে একজন ভিক্ষুক আসল। স্বামী স্ত্রী কে বলল" ভিক্ষুক কে ভিক্ষা দিয়ে আসো, আমরা এখন না হয় পরে পাবো কিন্তু সে পাবে কোথায়?

যখন স্ত্রী ভিক্ষা দিতে গেল তখন সে অবাক হয়ে গেল!!!

কারণ, তার সেই প্রথম স্বামীই আজ তার সামনে ভিক্ষার পাত্র নিয়ে দাঁড়িয়ে আছে!!!

মেয়েটি চোখের পানি রাখতে পারল না। মেয়েটি তার দ্বিতীয় স্বামী কে বলল, আমি আপনাকে এক আশ্চর্য ঘটনা শুনাব।

তারপর মেয়েটি তার প্রথম স্বামীর সাথে ঘটে যাওয়া ঘটনাটি বলে দিল!! তখন দ্বিতীয় স্বামী চোখের পানি ছেড়ে দিয়ে বলল, আমি তোমাকে এর চাইতেও আশ্চর্য ঘটনা শুনাব। তুমি হয়ত শুনে অবাক হবে যে, ঐ দিন তোমরা যে অসহায় ভিক্ষুককে তাড়িয়ে দিয়েছিলে, সেই অসহায় লোকটি আমি, যিনি আজ তোমার সম্পদশালী স্বামী!!!

শিক্ষাঃ আল্লাহ চাইলে মুহূর্তের মধ্যেই গরীব কে ধনী আর ধনী কে ফকির বানিয়ে দিতে পারেন ৷ তাই কখনো বাড়ি-গাড়ি, টাকা-কড়ি অহংকার করা ঠিক নয়৷....

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 33 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)