আন্তর্জাতিক কোরআন প্রতিযোগীতায় বিরল সম্মান জয় করলেন বাংলাদেশের কিশোর

ইসলামিক সংবাদ 19th Jun 16 at 1:17pm 679
Googleplus Pint
আন্তর্জাতিক কোরআন প্রতিযোগীতায় বিরল সম্মান জয় করলেন বাংলাদেশের কিশোর

তুরস্কে অনুষ্ঠিত ৪র্থ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন বাংলাদেশের প্রতিযোগী কিশোর হাফেজ আব্দুল আখের।

তিনি তানযীমুল উম্মাহ হিফজ মাদরাসার ছাত্র। গতকাল শুক্রবার ১৭ জুন বিজেতাদের হাতে পুরস্কার তুলে দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান।

তুরস্কের ইস্তামবুলের সুলতান ফতেহ মসজিদে ১০ জুন থেকে শুরু হয় এ প্রতিযোগিতা। এতে ৫৫টি মুসলিম ও নন-মুসলিম দেশের তিলাওয়াত বিভাগে ৪০ এবং হিফজ বিভাগে ৪৭ জন প্রতিযোগী অংশ নেয়।

১৭ বছর বয়সী হাফেজ আবদুল আখের টাঙ্গাইল জেলার ধনবাড়ি থানার মাওলানা আবদুল আলিম ও আকলিমা বেগমের কনিষ্ঠ সন্তান। সে আগামীকাল রোববার (১৯ জুন) দেশে ফিরবে।ইতিপূর্বে তানযীমুল উম্মাহ মাদ্রাসার ছাত্ররা বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে ১২বার প্রথম স্থান অর্জনসহ বিভিন্ন পুরস্কার লাভ করে।

হিফজ বিভাগের প্রথম স্থান অর্জন করে বিশ্বের দরবারে বাংলাদেশের মুখকে উজ্জ্বল করেছেন হাফেজ আব্দুল আখের। এই বিভাগে তাজিকিস্তান দ্বিতীয়, সোমালিয়া তৃতীয় স্থান অধিকার করেছে।

তিলাওয়াত ক্যাটাগরিতে ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও বাহরাইনের প্রতিযোগীরা যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছেন।

আয়োজক দেশ তুরস্ক ছাড়াও প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন মালয়েশিয়া, সৌদি আরব, লেবানন, সোমালিয়া ও মরক্কো থেকে কোরআনের বাছাই করা বিশেষজ্ঞরা।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রেসিডেন্ট এরদুগানের প্রধান ধর্ম বিষয়ক উপদেষ্টা আন্তর্জাতিক ইসলামিক স্কলার ড. মেহমুদ গরমিজ ও ইস্তামবুলের মেয়র কাদির টোপবাসসহ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ধর্মীয় গবেষকরা উপস্থিত ছিলেন।

Googleplus Pint
Like - Dislike Votes 27 - Rating 3 of 10

পাঠকের মন্তব্য (0)