অ্যান্ড্রয়েড ফোনে ডেটা বাঁচাবেন যেভাবে

মোবাইল টিপস 18th Jun 16 at 11:11am 647
Googleplus Pint
অ্যান্ড্রয়েড ফোনে ডেটা বাঁচাবেন যেভাবে

অনেকে মোবাইল ফোনে ডেটা শেষ হওয়ার আশঙ্কায় থাকেন। একটুখানি সাশ্রয়ই অনেক বলে মনে হয়। কয়েক মিনিট সময় ব্যয় করে কয়েকটি সিস্টেম সেটিংস ও অ্যাপ কাস্টোমাইজ করে কিছুটা ডেটা বাঁচাতে পারেন।

ক্রোম ডেটা সেভার

গুগলের ক্রোম ব্রাউজারে একটি ডেটা সেভার ফিচার আছে, যা চালু করতে দুই সেকেন্ড লাগে। এটি চালু করলে ক্রোম ব্রাউজার তখন মোবাইল ডিভাইসে ছবি ও ওয়েবসাইটকে সংকোচন করে দেখায়। ক্রোম অপারেটিং সিস্টেমের সেটিংসে গিয়ে ডেটা সেভার চালু করলেই হবে।

স্ট্রিমিংয়ের মান কমান

স্ট্রিমিং অ্যাপগুলোতে মোবাইল ডেটা সাশ্রয় করার অপশন থাকে। যাঁরা ভিডিও বা অডিওর কোয়ালিটির চেয়ে তা দরকারি বেশি বলে ভাবেন, তাঁরা কোয়ালিটি সেটিংস একেবারে কমিয়ে দিন। মিউজিক বা ভিডিও অ্যাপে সেটিংস পরিবর্তন করলেও পার্থক্য খুব বেশি বুঝতে পারবেন না। তবে ডেটা কিছুটা সাশ্রয় হবে। টুইটার, ইনস্টাগ্রাম ও ফেসবুক অ্যাপেও সেটিংসে এ সুবিধা পাওয়া যায়।

ফেসবুক অ্যাপ ব্যবহার বন্ধ করুন

ফেসবুক অ্যাপ মোবাইলে অনেক ডেটা খরচ করে। মোবাইল ফোনে ইনস্টল থাকা পুরো অ্যাপ আনইনস্টল করে দিতে পারে। অ্যাপের তুলনায় ফেসবুকের মোবাইল সাইটে ডেটা কম খরচ হয়, কারণ এটি ব্যাকগ্রাউন্ডে চালু থাকে না।

সিনক্রোনাইজ সেবা ব্যবস্থাপনা

অ্যান্ড্রয়েড মোবাইলে যখন গুগল অ্যাকাউন্ট যুক্ত করা হয়, তখন গুগল অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত বিভিন্ন সেবা সিনক্রোনাইজ হয়ে যায়। এই সিনক্রোনাইজ সেবাগুলোর জন্য যেটি অপ্রয়োজনীয়, সেটি সেটিংস অ্যাপ থেকে সরিয়ে ফেলা যায়।

ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহার বন্ধ

বিভিন্ন অ্যাপ্লিকেশন চালু থেকে ব্যাকগ্রাউন্ডে কাজ করতে থাকে। যখন মোবাইল বন্ধ থাকে, তখনো ইমেইল চেক বা ফেসবুকের নতুন নিউজ ফিড আসা চালু থাকে। সেটিংসের ডেটা ইউজেস অপশনে গিয়ে (Settings > Data Usage > Tap on the menu button > Restrict background data > OK) মেনু বাটন চেপে ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহার বন্ধ করা যায়। এ ছাড়া ডেটা ব্যবস্থাপনার সুযোগ এতে রয়েছে।

অফলাইনে গান ও ছবি সংরক্ষণ করে রাখুন

যখন সুযোগ বা সুবিধা হয়, অ্যান্ড্রয়েড ফোনে কনটেন্ট ডাউনলোড করে রাখুন। ম্যাপ, মিউজিক প্রভৃতি ক্ষেত্রে অফলাইনে ডাউনলোড থাকলে ইন্টারনেটে অযথা ডাউনলোড করে ডেটা খরচ করতে হবে না। তথ্যসূত্র: সিনেট।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)