ফল-সবজির বিষ তাড়াবেন যেভাবে

টুকিটাকি টিপস 16th Jun 16 at 12:44pm 907
Googleplus Pint
ফল-সবজির বিষ তাড়াবেন যেভাবে

বাজারে বিষ বা কীটনাশক কিংবা ফরমালিনমুক্ত কোনো কিছু খুঁজে পাওয়া এখন যেন দুষ্কর-ই হয়ে উঠেছে। এমন কোনো ফল বা সবজি নেই যাতে ফরমালিন বা কীটনাশক নেই। আর এসব ফরমালিন বা কীটনাশক মেশানো খাবার খেয়ে মানুষ নানা রকম রোগে আক্রান্ত হচ্ছে। তবে একটু সচেতন বা কৌশলী হলে কিছুটা হলেও এসবের ভয়াবহতা থেকে মুক্তি পাওয়া সম্ভব। নিচে ফলমূল ও সবজির বিষ বা ফরমালিন তাড়ানোর উপায় নিয়ে আলোচনা করা হলো :

ভালোভাবে ধুয়ে নিন : খাওয়া এবং রান্নার আগে সবজি ও ফল পানিতে ১ ঘণ্টা বা তার চেয়ে কিছুটা বেশি সময় ডুবিয়ে রাখুন। পানিতে সামান্য লবণ মিশিয়ে ধুয়ে নিন। এরপর ঠাণ্ডা পানিতে তা আবার ধুয়ে নিন। এতে ফল এবং সবজির শতকরা ৭৫ থেকে ৮০ ভাগ কীটনাশকের অবশিষ্টাংশ চলে যায়। টমেটো, বেগুন এবং ঢেঁড়শের মতো সবজি এবং আঙ্গুর, আপেল, পেয়ারা, বরই, আম, আপেল ও নাশপাতির মতো ফলের কীটনাশক এই প্রক্রিয়ায় দূর করা সম্ভব।

ভিনেগারের মিশ্রণে ডুবিয়ে রাখুন : ৯০ শতাংশ পানি এবং ১০ শতাংশ সাদা ভিনেগারে দ্রবণে ফল ও সবজি ধুয়ে ফেলুন। তবে এসময় সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ অনেক সবজি ও ফলের ওপরের ত্বক পাতলা হওয়ায় এই দ্রবণে তা ক্ষতিগ্রস্ত হতে পারে।

সাবধানতা অবলম্বন করুন : অল্প কিছুসময়ের জন্য কিছু সবজি কুসুম গরম পানিতে ডুবিয়ে রাখুন। মুরগি এবং মাংস রান্নার সময় অতিরিক্ত চর্বি ও চামড়া ফেলে দিন। এসব অংশে বিষাক্ত রাসায়নিক মিশে থাকার সম্ভাবনা বেশি।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 40 - Rating 3 of 10

পাঠকের মন্তব্য (0)