জানেন কি? দুটি পিঁপড়ে মুখোমুখি হলে কী করে

জানা অজানা 12th Jun 16 at 3:36am 1,866
Googleplus Pint
জানেন কি? দুটি পিঁপড়ে মুখোমুখি হলে কী করে

পৃথিবীর প্রতিটি প্রাণি মুখোমুখি হয়ার কিছু না কিছু কারন থাকে ঠিক তেমনি দু’টি পিঁপড়ে মুখোমুখি হলে তারা থমকে দাঁড়ায় । কিন্তু কেনো থমকে দাঁড়ায়। আসুন এবার আমরা জানবো তারা কী করে?আমরা অনেকেই হয়তো শুনে থাকবেন যে পিঁপড়েরা একে অপরের গায়ের গন্ধ শোঁকে কিন্তু কেন জানেন কি ?

পিঁপড়েরা ও মানুষের মত করে একটি কলোনিতে একসঙ্গে থাকে এবং অত্যন্ত পরিশ্রমী হওয়ার পাশাপাশি তারা খুবই দায়িত্বজ্ঞানসম্পন্ন। তারা খাবার জোগাড় করলে সেই খাবার বাসায় নিয়ে গিয়ে সকলের সঙ্গে ভাগ করে তবে
খায় এই মিলটি পৃথিবীর আন্য কোনো প্রাণীর মাঝে দেখা যায় না । এই এক একটি বাসা হল এক একটি ‘পেরেন্ট নেস্ট’।

পিঁপড়ে ও রেষারেষি থেকে বাদ পরেনি একটি পেরেন্ট নেস্ট-এর সঙ্গে অপর পেরেন্ট নেস্টের কিন্তু রেষারেষি থাকে। অনেকটা এক পাড়ার সঙ্গে অন্য পাড়ার যা হয়।

দু’টি পিঁপড়ে মুখোমুখি হলে তারা একে অপরের গায়ের গন্ধ শুঁকে বোঝার চেষ্টা করে যে অন্য পিঁপড়েটি তার নিজের নেস্ট-এর কি না। যদি তাদের নেস্ট হয় তবে কেউ কাউকে না ঘাঁটিয়ে নিজের পথ ধরে।

কিন্তু যদি দেখা যায় যে অন্য পিঁপড়েটি অন্য নেস্ট-এর, তবে তারা জমিয়ে মারপিট করে এবং সে মারামারি কিন্তু মরণপণ। একজন চেষ্টা করে অন্যজনকে মেরেই ফেলতে।

এই জন্যই খেয়াল করে দেখবেন কোনও কোনও সময়ে দু’টি পিঁপড়ে মুখোমুখি হয়েই এগিয়ে যায়। আবার কিছু সময় তারা বেশ কয়েক সেকেন্ড মুখোমুখি থাকে এবং ক্রমশ শুঁড়ে শুঁড়ে লাঠালাঠি করে।

পিঁপড়ের তলপেটে ফেরোমোন গ্ল্যান্ড থাকে এবং এই গ্ল্যান্ড থেকে নিঃসৃত হরমোনের গন্ধ থেকেই তারা সনাক্ত করে তাদের গোষ্ঠীর সহ-পিঁপড়েদের আর গন্ধটা একটু সন্দেহজনক হলেই ব্যস!পরে যায় মারামারির ধুম........

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)