রমজানে শয়তান শেকলে বাঁধা থাকলে কীভাবে পাপ করে মানুষ?

ইসলামিক শিক্ষা 7th Jun 16 at 1:15pm 199
Googleplus Pint
রমজানে শয়তান শেকলে বাঁধা থাকলে কীভাবে পাপ করে মানুষ?

: পবিত্র মাস রমজান। রমজান মাসে শয়তান শেকলে বাঁধা থাকে এটা আমরা সচরাচর বলতে শুনি। হাদিসে বলা হয়েছে, পবিত্র রমজান মাসে শয়তান শেকলে বাঁধা থাকে। তাহলে প্রশ্ন, রমজানে শয়তান শেকলে বাঁধা থাকলে কীভাবে পাপ করে মানুষ এমন প্রশ্ন করা হয় পিসটিভির আলোচনায় জাকির নায়েককে। উত্তরে ডা. জাকির নায়েক কয়েকটি উত্তর দিয়েছেন।

প্রথম উত্তরে জাকির নায়েক বলেন, রমজানে শয়তান বাঁধা থাকে মানে এ নয়, শয়তানকে মেরে ফেলা হয়। বরং তার ক্ষমতা এখনো আছে কিন্তু তীব্রতা অনেক কম। একটি উদাহরণ টেনে তিনি বলেন, যেমন সিংহ মুক্ত থাকলে মানুষের ক্ষতির সম্ভাবনা বেশি। আর যদি বাঁধা থাকে তাহলে ক্ষতির সম্ভাবনা কম। তবে এর মানে এ নয় যে, সিংহ বাঁধা থাকবে আর তার কাছে গেলেও সে ক্ষতি করবে না। রমজানে শয়তানের বিষয়টিও এমন- সে বাঁধা থাকে। তবে তার কাছে গেলে সেও ক্ষতি করে।

দুই. শয়তান রমজান মাস ছাড়া বাকি এগার মাস মুক্ত থাকে। এগার মাসে সে মানুষকে যেভাবে প্রভাবিত করে তার ফলাফল রমজান মাসেও কিছুটা দেখা দেয়। যেমন- ড্রাগ ব্যবসায়ীরা প্রথমে কলেজ-বিশ্ববিদ্যালয়ের তরুণদের মাঝে বিনামূল্যে ড্রাগ বিতরণ করে লোভ দেখিয়ে থাকে।

কিছুদিন পর অল্প টাকার বিনিময়ে ড্রাগ দিয়ে থাকে তারা। পরবর্তীতে তারা ড্রাগে আসক্ত হয়ে পড়লে নিজেরাই ডিলারদের খুঁজে বের করে। ডিলারদের খুঁজে না পেলে বা ডিলাররা জেলখানায় বন্দি থাকলেও তারা নিজেরাই বিভিন্ন কেমিক্যাল মিশিয়ে ড্রাগ নিয়ে থাকে। ঠিক সাধারণ মুসলমানরা যারা পাপ করতে করতে অভ্যস্ত তারাও পাপ আসক্তির কারণে রমজানে এসে পাপ করে থাকে। তবে যারা সারা বছরই পাপ কম করে তাদের পক্ষে রমজানে পাপ থেকে বিরত থাকাটা সহজ হয়।

তিন. অনেক বিশেষজ্ঞ বলেন, রমজানে বড় শয়তানরা বাঁধা থাকে আর ছোট শয়তানরা মুক্ত থাকে। তবে আমি বিষয়টি এভাবে দেখি যে, আল্লাহ তা’য়ালা কোরআনে সুরা নাসে বান্দাদের মানুষ শয়তান ও জিন শয়তান উভয় থেকে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনার জন্য বলেছেন, যারা মানুষের মনে কুমন্ত্রণা দিয়ে থাকে। তার মানে মানুষের মধ্যেও একপ্রকার শয়তান আছে যারা মানুষকে কুমন্ত্রণা দিয়ে থাকে। অতএব তাদের মধ্যে জিন শয়তানরাই বন্দি থাকবে। মানুষের ভেতরে এক প্রকার শয়তান বাস করে, যাদের প্ররোচনায় পাপ করে থাকে মানুষ। সূত্র : পিসটিভি

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)