নামাজের পূর্বেই যে ৭টি ফরজ কাজ করতে হয়!

ইসলামিক শিক্ষা 7th Jun 16 at 8:45am 726
Googleplus Pint
নামাজের পূর্বেই যে ৭টি ফরজ কাজ করতে হয়!

নামাজ আদায় করা আল্লাহর নির্দেশ। নামাজ ইসলামের দ্বিতীয় রুকন বা স্তম্ভ। এ নামাজ শুরু করার পূর্বে যে সাতটি ফরজ কাজ আদায় করতে হয় এখানে তা তুলে ধরা হলো-

১. পবিত্রতা অর্জন : সমুদয় অপবিত্রতা থেকে শরীর পবিত্র করা। আল্লাহ বলেন, ‘তোমরা অপবিত্র হলে পাক সাফ হয়ে যাও’। (সুরা মায়িদা : আয়াত ৬)

২. পোশাক পবিত্র হওয়া : নামাজে পরিধেয় জামা, পাজামা, টুপিসহ যেসব পোশাক পরিধানে থাকবে তা পবিত্র হওয়া আবশ্যক। অপবিত্র হলে নামাজ হবে না। আল্লাহ বলেন, ‘তোমার পোশাক পবিত্র করো’। (সুরা মুদাসসির : আয়াত ৪)

৩. স্থান পবিত্র হওয়া : নামাজি ব্যক্তি যে স্থানে দাঁড়িয়ে নামাজ পড়বে, যেখানে হাঁটু ও হাত রেখে সিজদা করবে এসব স্থান অবশ্যই পবিত্র হতে হবে।

৪. আওরাতে সতর : পুরুষের জন্য নাভি থেকে হাঁটু পর্যন্ত এবং মহিলাদের দুহাতের কবজি, পা-দ্বয় এবং মুখমন্ডল ব্যতিত সমস্ত দেহ ঢেকে রাখা ফরজ। আল্লাহ বলেন, ‘হে বনি আদম! প্রত্যেক নামাজের সময় তোমরা সুন্দর সাজসজ্জা/পরিচ্ছদ পরিধান করে নাও’। (সুরা আরাফ : আয়াত ৩১)

৫. সময়মতো নামাজ পড়া : প্রত্যেক ওয়াক্তের সময়ে ঐ নামাজ আদায় করা। আল্লাহ বলেন, ‘নির্ধারিত সময়ে নামাজ কায়ম করা ঈমানদারের জন্য আবশ্যক’। (সুরা নিসা : আয়াত ১০৩)

৬. কিবলামুখী হওয়া : নামাজি ব্যক্তি বাইতুল্লাহর দিকে ফিরে নামাজ আদায় করবে। আল্লাহ বলেন, ‘তোমরা (নামাজের সময়) কাবার দিকে মুখ করো’। (সুরা বাকারা : আয়াত ১৫০)

৭. নিয়ত করা : রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আমলের গ্রহণযোগ্যতা নিয়তের ওপর নির্ভরশীল’। (বুখারি)

উপরোক্ত কাজগুলো অবশ্যই করতে হবে। যা বান্দার জন্য ফরজ বা আবশ্যক। হে আল্লাহ! সমগ্র মুসলিম উম্মাহকে নামাজপূর্ব গুরুত্বপূর্ণ কাজগুলো যথাযথভাবে মেনে নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

ফয়জুল আল আমীন
লেখক : প্রাবন্ধিক, সাংবাদিক ও গবেষক

Googleplus Pint
Like - Dislike Votes 31 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)